Bukhari

বইঃ সহিহ বুখারী- তাওহীদ পাবলিকেশন্স [UPDATED]

634_474804532562650_490452733_n

সংক্ষিপ্ত বর্ণনাঃ ইসলামে হাদিস বা হাদিস শাস্ত্র বলা হয় সেই জ্ঞান সম্পর্কে যার সাহায্যে রাসুল্লাহ (সঃ) এর কথা, কাজ, ইত্যাদি সম্পর্কে অগ্রগতি লাভ করা যায়। যে কাজ তার উপস্থিতিতে সম্পাদন করা হয়েছে, কিন্তু তিনি তা নিষেধ করেননি, এমন কাজও হাদিসের অন্তর্ভুক্ত। হাদিস শাস্ত্র দুই ভাগে বিভক্ত। এক ইলমে রওয়ায়েতুল হাদিস, দুই ইলমে দেবায়াতুল হাদিস। মুহাদ্দিসগন হাদিসের বিশুদ্ধতা নির্ধারনে যে বিশ্বস্তত ও আমানতদারীর পরিচয় দিয়েছেন, তা অতুলনীয়। কুরআন মজীদের বিশুদ্ধতা রক্ষার জন্য সাহাবায়ে কিরাম  যেরুপ সতর্কতা অবলম্বন করেছেন হাদিসের ক্ষেত্রেও অনেক মুহাদ্দিস তাই করেছেন। এ ব্যাপারে মুসলিম উম্মাহ প্রচুর দায়িত্ব বোধের পরিচয় দিয়েছে।

মুহাদ্দিসগন হাদিসের বিশুদ্ধতা রক্ষার জন্য আপ্রাণ চেষ্টা ও সাধনা করেছেন। তারই প্রমান হচ্ছে ইমাম বুখারী (রহ) এই গ্রন্থ সহিহুল বুখারী। বাজারে আরও অনেক অনুবাদ থাকা শর্তেও আমাদের তাওহীদ প্রকাশনীর বুখারী প্রকাশ করার পিছনে যে কারণ গুলো কাজ করেছে তা নিচে দেয়া হলঃ

তাওহীদ পাবলিকেশন্স এর সাহিহুল বুখারীর  উল্লেখ যোগ্য কয়েকটি বৈশিষ্ট্য হলো :

১. আল-মু’জামুল মুফাহরাস লি আলফাযিল হাদীস হচ্ছে একটি বিষ্ময়কর হাদীস – অভিধান গ্রন্থ । গ্রন্থটিতে আরবি বর্ণমালার ধারা অনুযায়ী কুতুবুত ‍তিস’আহ ( বুখারী , মুসলিম , তিরমিযী , আবু দাউদ , নাসাঈ , ইবনু মাজাহ , মুসনাদ আহমাদ , মুওয়াত্তা ইমাম মালিক , দারেমী ) নয়টি হাদীস গ্রন্থের শব্দ আনা হয়েছে । যে কোন শব্দের পাশে সেটি কোন কোন হাদীস গ্রন্থে এবং কোন পর্বে বা কোন অধ্যায়ে আছে তা উল্লেখ রয়েছে ।

আমাদের দেশে এ গ্রন্থটি অতটা পরিচিতি লাভ না করলেও বিজ্ঞ আলিমগণ এটির সাথে খুবই পরিচিত । বিশেষ করে মধ্যপ্রাচ্যের সকল বিশ্ববিদ্যালয়ের হাদীস বিভাগের ছাত্র শিক্ষক সবার নিকট বেশ সমাদৃত । অত্র গ্রন্থের হাদীস গুলো আল মু’জামুল মুফাহরাসের ক্রমধারা অনুযায়ী সাজানো হয়েছে । যার ফলে অন্যান্য প্রকাশনার হাদীসের নম্বরের সাথে এর নম্বরের মিল পাওয়া যাবে না । আর এর সর্বমোট হাদীস সংখ্যা হবে ৭৫৬৩ টি । আধুনিক প্রকাশনীর হাদীস সংখ্যা হচ্ছে ৭০৪২ টি । আর ইসলামিক ফাউন্ডেশনের হাদীস সংখ্যা হচ্ছে ৬৯৪০ টি ।

২. যে সব হাদীস একাধিকবার উল্লেখ হয়েছে অথবা হাদীসের অংশ বিশেষের সংগে মিল রয়েছে সেগুলোর প্রতিটি হাদীসের শেষে পূর্বোল্লিখিত ও পরোল্লিখিত হাদীসের নম্বর যোগ করা হয়েছে । যার ফলে একটি হাদীস বুখারীর কত জায়গায় উল্লেখ আছে বা সে বিষয়ের হাদীস কত জায়গায় রয়েছে তা সহজেই জানা যাবে । আর একই বিষয়ের উপর যাঁরা হাদীস অনুসন্ধান করবেন তাঁরা খুব সহজেই বিষয়ভিত্তিক হাদীস গুলো বের করতে পারবেন । যেমন ১০০১ নং হাদীস শেষে বন্ধনীর মধ্যে রয়েছে :  ( ১০০২ , ১০০৩ , ১৩০০ , ২৮০১ , ২৮১৪ , ৩৯৬৪ , ৩১৭০ , ৪০৮৮ , ৪০৮৯ , ৪০৯০ , ৪০৯১ , ৪০৯২ ,৪০৯৪ , ৪০৯৫ , ৪০৯৬ , ৬৩৯৪ , ৭৩৪১ ) বন্ধনীর হাদীস নম্বর গুলোর মধ্যে ১০০১ নং হাদীসে উল্লিখিত বিষয়ে আংশিক বা পূর্ণাঙ্গ আলোচনা পাওয়া যাবে ।

৩. বুখারীর কোন হাদীসের সঙ্গে সহীহ মুসলিমের কোন হাদীসের মিল থাকলে মুসলিমের পর্ব অধ্যায় ও হাদীস নম্বর প্রতিটি হাদীসের শেষে উল্লেখ করা হয়েছে । যেমন ১০০১ নং হাদীস শেষে বন্ধনীর মধ্যে রয়েছে : ( মুসলিম ৫/৫৪ হা/৬৭৭ ) অর্থাৎ পর্ব নং ৫ , অধ্যায় নং ৫৪ , হাদীস নং ৬৭৭   সহীহ মুসলিমের হাদীসের যে নম্বর উল্লেখ করা হয়েছে তা মু’জামুল মুফাহরাসের নম্বর তথা ফুয়াদ আব্দুল বাকী নির্ণিত নম্বরের সঙ্গে মিলবে ।

৪. বুখারীর কোন হাদীস যদি মুসনাদ আহমাদের সঙ্গে মিলে তাহলে মুসনাদ আহমাদের হাদীস নম্বর সেই হাদীসের শেষে যোগ করা হয়েছে । যেমন ১০০১ নং হাদীস শেষে বন্ধনীর মধ্যে রয়েছে : ( আহমাদ ১৩৬০২ ) এটির নম্বর এহইয়াউত তুরাস আল-ইসলামীর নম্বরের সঙ্গে মিলবে ।

৫. আমাদের দেশে মুদ্রিত ইসলামিক ফাউন্ডেশন ও আধুনিক প্রকাশনীর হাদীসের ক্রমিক নম্বরে অমিল রয়েছে । তাই প্রতিটি হাদীসের শেষে বন্ধনীর মাধ্যমে সে দুটি প্রকাশনার হাদীস নম্বর উল্লেখ করা হয়েছে । যেমন ১০০১ নং হাদীস শেষে বন্ধনীর মধ্যে রয়েছে : ( আ.প্র.৯৪২ ই.ফা.৯৪৭ ) অর্থাৎ আধুনিক প্রকাশনীর হাদীস নং ৯৪২ , আর ইসলামিক ফাউন্ডেশনের হাদীস নং ৯৪৭ ।

৬. প্রতিটি অধ্যায়ের ( অনুচ্ছেদ ) ক্রমিক নং এর সঙ্গে কিতারে ( পর্ব ) নম্বরও যুক্ত থাকবে যার ফলে সহজেই বোঝা যাবে এটি কত নম্বর কিতাবের কত নম্বর অধ্যায় । যেমন ১০০১ নং হাদীসের পূর্বে একটি অনুচ্ছেদ রয়েছে যার নম্বর ১৪/৭ অধ্যায় : অর্থাৎ ১৪ নং পর্বের ৭ নং অধ্যায় ।

৭. যারা সহীহ বুখারীর অনুবাদ করতে গিয়ে সহীহ হাদীসকে ধামাচাপা দিয়ে যঈফ হাদীসকে প্রাধান্য দেয়ার জন্য বা মাযহাবী অন্ধ তাকলীদের কারণে লম্বা লম্বা টিকা লিখেছেন তাদের সে টিকার দলীল ভিত্তিক জবাব দেয়া হয়েছে ।

৮. আরবী নামের বিকৃত বাংলা উচ্চারণ রোধকল্পে প্রায় প্রতিটি আরবী শব্দের বিশুদ্ধ বাংলা উচ্চারণের চেষ্টা করা হয়েছে । যেমন : আয়েশা এর পরিবর্তে ‘আয়িশাহ্ , জুম্মা এর পরিবর্তে জুমু‘আহ্ , নবী এর পরিবর্তে নাবী , রাসূল এর পরিবর্তে রসূল , ম্ক্কা এর পরিবর্তে মাক্কাহ , ইবনে এর পরিবর্তে ইবনু , উম্মে সালমা এর পরিবর্তে উম্মু সালামাহ্ , নামায এর পরিবর্তে সলাত ইত্যাদি ইত্যাদি প্রচলিত বানানে ব্যাপক পরিবর্তন আনা হয়েছে ।

৯. সাধারণের পাশাপাশি আলিমগণও যেন এর থেকে উপকৃত হতে পারেন সে জন্য অধ্যায় ভিত্তিক বাংলা সূচি নির্দেশিকার পাশাপাশি আরবী সূচি উল্লেখ করা হয়েছে ।

১০. বুখারীর কত জায়গায় কুরআনের আয়াত এসেছে এমনকি আয়াতের একটি শব্দ আসলেও সেটির সূরার নাম , আয়াত নম্বর উল্লেখ করা হয়েছে ।

১১. ইনশাআল্লাহ সমৃদ্ধ অধ্যায় ভিত্তিক সূচি নির্দেশিকা সহ প্রতিটি খন্ডে থাকবে সংক্ষিপ্ত পর্বভিত্তিক বিশেষ সূচি নির্দেশিকা । এতে কোন পর্বে কতটি অধ্যায় ও কতটি হাদীস রয়েছে তা সংক্ষিপ্তভাবে জানা যাবে ।

১২. হাদীসে কুদসী চিহ্নিত করে হাদীসের নম্বর উল্লেখ ।

১৩. মুতাওয়াতির ১৪. মারফু’ ১৫. মাওকুফ ও ১৬. মাকতু হাদীস নির্দেশিকা প্রণয়ন করা হয়েছে । ফলে সে হাদীস গুলোকে সহজেই চিহ্নিত করা যাবে ।

১৭. প্রতিটি খন্ডের শেষে পরবর্তি খন্ডের কিতাব/পর্বভিত্তিক সূচি নির্দেশিকা উল্লেখ করা হয়েছে ।”

এই সব কারণে যাদের সামর্থ্য আছে বুখারী সহ অন্যান্য হাদিসের কিতাব কেনার তাদের কাছে আমাদের সু-পরামর্শ থাকবে তাওহীদ পাবলিকেশন্স থেকে কেনার। কারণ বুখারী মুসলিম ছাড়া অন্যান্য হাদীস গন্থে কিছু কিছু জাল ও যঈফ হাদীসও রয়েছে । যেগুলোর উপর আমল করা নিষিদ্ধ । একমাত্র তাওহীদ পাবলিকেশন্সই বিখ্যাত মুহাদ্দিস আল্লামা নাসির উদ্দিন আলবানী (রহঃ) এর তাহক্বীক্ব করা হাদীস গ্রন্থ এর অনুবাদ প্রকাশ করেছে ।

Download from Islamhousebd.wordpress.com Server:

Part 1 – Download

Part 2 – Download

Part 3 – Download

Part 4 – Download

Part 5– Download

Part 6 – Download

তাওহীদ পাবলিকেশন্স

হাজী আব্দুল্লাহ সরকার লেন, বংশাল, ঢাকা।

মোবাইলঃ ০১১৯০৩৬৮২৭২, ০১৭১১৬৪৬৩৯৬

———————-

বইঃ সহিহ বুখারী

Sahih Bukhari

Abu Abdullah Muhammad Ibn Ismail al-Bukhari Al-Jufi (Rahmatullah)

Generally regarded as the single most authentic collection of Ahadith, Sahih Al-Bukhari covers almost all aspects of life in providing proper guidance from the messenger of Allah. This 10-Volume Bukhari is the work of over 16 years by Imam Bukhari who before writing any Hadith in this book performed two Rakat prayer of guidance from Allah and when he was sure of the Hadith’s authenticity, he wrote it in the book.

In Imam Bukhari’s ‘Al-Jami-al-Sahih’ (Sahih Al Bukhari) the Imam had recorded all the Sayings of the Prophet which he found to be genuine after thorough examination and scrutiny. He spent sixteen years in research and examined more than sixty thousand Sayings from which he selected only sayings whose genuineness and accuracy he established beyond the slightest doubt. Deducting duplicates, the Imam’s collection contain about four thousand distinct Sayings.

Agargao, Sher-E-Bangla Nagar, Dhaka 1207
Phone:+880 29115010
Fax: 880-2-9144235
E-mail: info@islamicfoundationbd.org

You will needAdobe Readerto read the hadith book. You can download this free software from here http://get.adobe.com/reader/

সব খণ্ড একসাথে  ডাউনলোড করুন – Bukhari Sharif.zip [135 MB]

Download from Server:

Part 1 Download(Right Click on Download, and click save link as/target as)

Part 2 Download(Right Click on Download, and click save link as/target as)

Part 3 Download(Right Click on Download, and click save link as/target as)

Part 4 Download(Right Click on Download, and click save link as/target as)

Part 5Download(Right Click on Download, and click save link as/target as)

Part 6 Download(Right Click on Download, and click save link as/target as)

Part 7 Download(Right Click on Download, and click save link as/target as)

Part 8 Download(Right Click on Download, and click save link as/target as)

Part 9 Download(Right Click on Download, and click save link as/target as)

Part 10 Download(Right Click on Download, and click save link as/target as)

Download from Mediafire:

Part 1 Download

Part 2 Download

Part 3 Download

Part 4 Download

Part 5Download

Part 6 Download

Part 7 Download

Part 8 Download

Part 9 Download

Part 10 Download


Download from 4shared.com:

Part 1 Download

Part 2 Download

Part 3 Download

Part 4 Download

Part 5Download

Part 6 Download

Part 7 Download

Part 8 Download

Part 9 Download

Part 10 Download

************************************

  1. Tafsirul Alam

    Thanks to all of them who worked for the PDF version of Sahih Bukhari. May Allah reward all of you the best.

  2. Md.Sharif Rahman

    I am very pleasure with this side. It helps me to learning Islam.

  3. F.R.Mullick

    Masha Allah Marhaba Zajak Allah, Alhamdolillah

  4. Musrat-Al-Sakin

    Thanks of all both of publishers of Shahih Bukhari & website to upload PDF version to easier collection for us.I hope may Allah bless of you.

  5. Sarkar Muhammad Matiul Haque

    May Allah bless you and give you the return in Akheeraat.

  6. abdullah al tauhid

    alhamdulillah onek valo but page mb comm katbe amon system koron

  7. jahidahmed90@yahoo.com

    Thanks a lot. I am very happy to get it. May Allah bless you. I wish I will get more important books from this website.

  8. Abdullah Hazrat Billal

    This site is really very helpful. Thanks for doing something for Islam.

  9. Mohammad Shahnewaz Hoque

    যারা এতো কস্ট করে স্ক্যান করে পিডিএফ ফাইল তৈরি করে আপলোড করেছেন, বুখারি শরীফকে আমাদের জন্য সহজলভ্য করেছেন এর সাথে জড়িত সবাইকে আল্লাহ তায়ালা উত্তম প্রতিদান দান করুন। তাদের এই কাজের বিনিময়ে আল্লাহ তাদের উপর রাজি খুশি হয়ে যান, তাদেরকে আরও বেশি বেশি দীনের সেবা করার তৌফীক দান করুন—আমীন। —— মোহাম্মাদ শাহনেওয়াজ হক

  10. Mohammad Mohiuddin

    ALHAMDU LILLAH…khob sohoje omollo jinish download kote parlam.

  11. Ahmed musa laskar

    As a benifit of bengali translation of hadis book we the non-mulla person need not to seek the mulla’s help regarding islamic mythology who (mulla) themselves thaught as like a panda of sanaton religion where there only the brahmon has the right to read and learn religious matter

  12. MD MASUM BILLAH

    doinondin jibone sunnot amol o er upokarita by mahbub elahi,ujani.kindly boi ta deya jabe
    ?

  13. Sahih Bukhari Bangla( ALL parts 1 to 10) whow to price it?

  14. Abdul Karim

    I am very pleasure with this side.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: